রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আজ, শহর জুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক ভাষা দিবস

গোটা রাজ্য জুড়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অপার বাংলার পাশাপাশি এপার বাংলাতেও লক্ষ করা গেল দিনটি উদযাপনের চিত্র। মাতৃভাষা বাংলা করার দাবিতে আজকের দিনে প্রাণ হারিয়েছিল বাংলার বহু সন্তান। সেই শহীদদের স্মরণে তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয় আজ। ১৯৫২ সালের ঘটনা। আজকের এই দিনেই বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তান এবং এখনকার বাংলাদেশে ছাত্ররা সমবেত হয়। চলেছিল প্রতিবাদ মিছিল।

 

১৪৪ ধারা অমান্য করে এগিয়ে চলা মিছিলে, ২১ ফেব্রুয়ারি গুলি চালায় পুলিশ। সেই গূলিতে ঝরে পড়ে রফিক, শফিউর, আব্দুল বরকত, আব্দুল জববার ও আব্দুস সালাম নামের তাজা প্রাণগুলো। শহীদদের রক্তে রঞ্জিতো হয় সেদিন রাজপথ। এছাড়াও পদপিষ্ট হয়ে এবং পুলিশের গুলিতে জখম হয় আরও শতাধিক ছাত্র এবং সাধারণ মানুষ। অবশেষে ১৯৯৮ সালে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো।

 

বাংলাদেশে অমর এই দিনটিকে স্মরণ করে, সকাল থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয় দিনটি। যদিও বৃহস্পতিবার রাত থেকেই এপার বাংলাতেও শুরু হয়েছে নানা অনুষ্ঠান। একদিকে যেমন রাজ্যের বিভিন্ন প্রান্তে এই দিনটির স্মরণে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, তেমনি রাজ্যের বাইরেও বিভিন্ন জায়গায় সাড়ম্বরে পালিত হয়েছে ভাষা দিবস। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এই বিশেষ দিনটি পালিত হয়েছে শহরজুড়ে। পাশাপাশি বিদ্যালয়ে শিক্ষক ও ছাত্র ছাত্রীদের প্রচেষ্টায় পালিত হয়েছে অমর ২১ ফেব্রুয়ারী।