নতুন নিদেশিকা জারি,সরকারি খরচে রাশ টানল অর্থ দফতর

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় সরকারি খরচে রাশ টানল অর্থ দফতর। নির্দেশিকা জারি করে জানানো হল, সামাজিক প্রকল্প ব্যতিত অন্যান্য ক্ষেত্রে খরচ কমাতে হবে। গাড়ি, কম্পিউটার, অফিসের বিভিন্ন সরঞ্জাম কেনা যাবে না।

নির্দেশিকায় বলা হয়েছে, বিভিন্ন সরকারি অফিসের জন্য গাড়ি, কম্পিউটার, তথ্যপ্রযুক্তি সংক্রান্ত সরঞ্জাম, আসবাবপত্র, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, ওয়াটার কুলার, টিভি ও অফিস সামগ্রী ইত্যাদি কেনা যাবে না। নব নির্মিত স্কুল, কলেজ, গ্রন্থাগার এবং অন্যান্য প্রতিষ্ঠানের জরুরি প্রয়োজনে ক্রয়ের ক্ষেত্রে লাগবে অর্থ দফতরের অনুমোদন।

আরও পড়ুন-কসবা ভুয়ো টিকা-কাণ্ডের এক নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করল পুলিশ,পাওয়া গলো নতুন তথ্য

অফিস ভবন এমনকি আধিকারিকদের বসার ঘর সংস্কার, সাজানোয় খরচ করা যাবে না। অতিরিক্ত গাড়ি ভাড়া করতে গেলে লাগবে অর্থ দফতরের আগাম অনুমতি। অর্থ দফতরের অনুমোদন ছাড়া কর্মী নিয়োগ করা যাবে না। সরকারি বৈঠকে খাওয়া-দাওয়ার খরচ ন্যূনতম রাখতে হবে। বিমান যাত্রার অনুমোদন দেওয়া হলে ইকনমি ক্লাসেই যেতে হবে। এক্সিকিউটিভ বা বিজনেস ক্লাসে সফর করা যাবে না।

আরও পড়ুন-রাজীব কী করবেন জানতে অপেক্ষায় বিজেপি

তবে ছাড় দেওয়া হয়েছে সামাজিক প্রকল্পগুলিকে। বেতন, পারিশ্রমিক ও পেনশন দেওয়া হবে। কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যশ্রী, স্বাস্থ্য সাথীর মতো সামাজিক প্রকল্পগুলি চালু থাকবে। মিলবে কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্যে চলা প্রকল্পগুলির সুবিধাও।